রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক ২০২৩ Driving License Check brta.gov.bd

ড্রাইভিং লাইসেন্স চেক করা একদম সহজ। নতুন ড্রাইভিং লাইসেন্স আবেদন করার পর ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা তা খুব সহজেই brta.gov.bd ওয়েবসাইট থেকে জেনে নিতে পারবেন। ড্রাইভিং লাইসেন্স আবেদন করার পর এর বর্তমান অবস্থা এবং কিভাবে ড্রাইভিং লাইসেন্স চেক করবেন সেটা নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

অনেকেই নতুন ড্রাইভিং লাইসেন্স এর আবেদন করেছেন তাদের মনে অনেক প্রশ্ন ঘুরপাক খাচ্ছে যে আমার ড্রাইভিং লাইসেন্স কত তারিখ প্রিন্ট হবে, আমার ছবি কেমন দেখাবে। এছাড়া যারা ড্রাইভিং লাইসেন্স এর জন্য বায়োমেট্রিক রেজিষ্ট্রেশন তথ্য দিয়ে আসছেন তারা আবেদনের বর্তমান অবস্থা ও কত দিন পর লাইসেন্স হাতে পাবো ইত্যাদি নানা প্রশ্ন করে থাকে। এসব প্রশ্নের উত্তর ও ড্রাইভিং লাইসেন্স চেক নিয়েই আজকের আলোচনা।

প্রযুক্তির উন্নয়ন ও আমাদের চাহিদার আকাঙ্খা আকাশ ছোঁয়া। অনেকে শখ করে আবার অনেকে কষ্ট করে মোটর বাইক কিনে ফেলি। আবার অনেকে প্রাইভেটকার কিনে ফেলি। প্রত্যেকটা কাজের ক্ষেত্রেই নির্দিষ্ট কিছু ধাপ অতিক্রম করতে হয়। একাট জটিলতার মধ্যে দিয়ে যেতে হয়। তেমনই কোনো গাড়ির ক্ষেত্রে এটার জন্য ড্রাইভিং লাইসেন্স এর প্রয়োজন হয়। আর সেটা করার জন্যও একটু জটিলতার মধ্যে দিয়ে যেতে হয়। রাস্তায় বৈধভাবে গাড়ি চালানোর জন্য যারা লাইসেন্স এর আবেদন করেছেন তারা নিচের নিয়মে ড্রাইভিং লাইসেন্স চেক করে নিতে পারবেন।

Driving License Check

এই আর্টিকেলে এমন একটি অ্যাপ সম্পর্কে জানাবো যেটার মাধ্যমে ইতিপূর্বে যারা ড্রাইভিং লাইসেন্স এর জন্য এপ্লাই করেছেন তারা সহজেই ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন। ড্রাইভিং লাইসেন্স এর নাম্বার, ছবি, স্মার্ট কার্ড ইত্যাদি দেখতে কেমন হবে ইত্যাদি সকল কিছু জানতে পারবেন।

See also  ই নামজারি যাচাই, ই নামজারি চেক করার নিয়ম e Namjari check, Mutation Check

এছাড়া ড্রাইভিং লাইসেন্স রার সময় যেই মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করেছেন সেই নম্বর দিয়েও মোবাইল এর এসএমএস এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স এর বর্তমান অবস্থা জানতে পারবেন।

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক Driving License Check Online bd
ড্রাইভিং লাইসেন্স চেক

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক

আপনি যদি ড্রাইভিং লাইসেন্স চেক করতে চান তাহলে আপনার লাইসেন্স এর রেফারেন্স নম্বর প্রয়োজন হবে। আপনি যখন ড্রাইভিং লাইসেন্স এর আবেদন করবেন তখন আপনাকে একটি প্রাপ্তি স্বীকার রশিদ বা ছাড়পত্র দেওয়া হবে। সেখানে আপনার নাম ঠিকানা ও বিভিন্ন তথ্য দেওয়া থাকবে এবং রেফারেন্স নং দেওয়া থাকবে। 

অনলাইন ড্রাইভিং লাইসেন্স চেক

ড্রাইভিং লাইসেন্স চেক করতে DL Checker অ্যাপটি ওপেন করুন। Driving License Checker অ্যাপ দিয়ে রেফারেন্স নম্বর ও জন্ম তারিখ দিয়ে লাইসেন্স এর প্রিন্ট কপি দেখতে পারবেন। এখানে একসাথে ফ্রন্ট পেইজ ও ব্যাক পেইজ দেখা যাবে। ড্রাইভিং লাইসেন্সটি রেডি হয়েছে কিনা সেটাও দেখা যাবে। 

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক Driving License Check Online bd
ড্রাইভিং লাইসেন্স চেক

  • প্লে স্টোর থেকে DL Checker অ্যাপটি ওপেন করুন
  • DL NO. অথবা Ref. No. সিলেক্ট করুন
  • জন্ম তারিখ সিলেক্ট করুন
  • তারপর নম্বরটি দিয়ে সাবমিট বাটনে চাপ দিন
রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক Driving License Check Online bd
ড্রাইভিং লাইসেন্স চেক

এখানে আপনার ড্রাইভিং লাইসেন্স এর স্ট্যটাস দেখাবে। এখানে দেখাচ্ছে প্রিন্ট এর জন্য রেডি। কিন্তু এখনও প্রিন্ট করা হয়নি। আর রেডি না হয় তাহলে পেন্ডিং দেখাবে। এবং নিচের দিকে বিস্তারিত তথ্য দেখতে পারবেন। 

এসএসএস এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক

এসএমএস এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করতে মেসেজ অপশন থেকে টাইপ করুন DL <স্পেস> Reference Number (DL<space>DK019945M55001) লিখে 26969 নম্বরে এসএমএস সেন্ড করুন। রিপ্লাই মেসেজে আপার লাইসেন্স নম্বর ও আপডেট স্টট্যাস জানিয়ে দিবে।

ড্রাইভিং লাইসেন্স চেক বিষয়ে প্রশ্নোত্তর

রেফারেন্স নম্বর কোথায় পাবো?

রেফারেন্স নম্বর একটি গুরুত্বপূর্ণ নম্বর। লাইসেন্স এর অবস্থা এটি কমপ্লিট হয়েছে কিনা ইত্যাদি জানার জন্য এই রেফারেন্স নম্বর প্রয়োজন। ড্রাইভিং লাইসেন্স এর আবেদন করার সময় আপনাকে একটি স্লীপ দেওয়া হবে। সেখানে রেফারেন্স নম্বর থাকবে। 

রেফারেন্স নম্বর হারিয়ে গেলে কারণীয়

রেফারেন্স নম্বর হারিয়ে গেলে সংশ্লিষ্ট বি.আর.টি.এ অফিসে যোগাযোগ করতে পারেন, এছাড়া BRTA Helpline এ যোগাযোগ করতে পারেন। সাধারণ ভাবে এটি হারিয়ে গেলে জেনারেট/রিকভার করার অপশন পাবেন না।

See also  ট্রেনের টিকেট কাটার নতুন নিয়ম e Ticket Railway bd Train Ticket bd

ড্রাইভিং লাইসেন্স পেতে কত দিন লাগে?

ড্রাইভিং লাইসেন্স এর আবেদন করার সময় বলে দেওয়া হয় যে, কত তারিখে এটি তৈরি হয়ে রেডি করা হবে। পরবর্তীতে আপনি আপনার লাইসেন্সটি সংগ্রহ করতে পারবেন। অনেক সময় সাময়িক ত্রুটির গোলযোগে ড্রাইভিং লাইসেন্স পেতে দেরি হতে পারে।

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

বি.আর.টি.এ কর্তৃক নির্ধারিত একটি সফটওয়্যার এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করতে হয়।BRTA DL Checker। এটি গুগল প্লে স্টোরে পেয়ে যাবেন।

নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক

নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক সম্ভব নয়। কারন এক নামে হাজার হাজার ব্যাক্তি ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করে থাকে। তাদের মধ্যে থেকে একজনকে বের করা কষ্টসাধ্য। বরং আপনার হাতে থাকা প্রাপ্তি স্বীকার রশিদ থেকে রেফারেন্স নম্বর দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন।