মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা, কিভাবে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা যায়

অনেকেই মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার উপায় খুজে থাকেন, অনেক সময় মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার প্রয়োজন হয়। মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার কৌশল বা টিপসগুলো এই আর্টিকেলের মাধ্যমে আমরা জানতে পারবো।

কারনে অকারনে অনেক সময় বিভিন্ন অপরিচিত নম্বর থেকে কল চলে আসে। অনেক সময় রং নাম্বারে চলে আসে আবার কিছু ক্ষেত্রে অনেকেই ফায়দা লুটতে অথবা প্রতারণা করতে অথবা হুমকি দিতে এসব করে থাকে। তাই এসব অপরিতিত নম্বর এর নাম পরিচয় জানারা প্রয়োজন হয়। অনেক সময় পুরো পরিচয় জানার প্রয়োজন হয়। পুরো পরিচয় জানতে পারলে তো কথাই নেই।

কথা হচ্ছে কিভাবে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা যায়। মোবাইল নম্বর দিয়ে পরিচয় বের করার বিভিন্ন উপায় রয়েছে। এখানে আমরা কয়েকটি ক্যাটগরিতে ভাগ করে টিপসগুলো শেয়ার করবো। এখানে যেই টিপসগুলো শেয়ার করা হয়েছে তার সবগুলো আপনি পরীক্ষা করে দেখতে পারেন। আশাকরি একটা না একটা পথ খুজে পাবেন। 

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার উপায়

৩টি উপায়ে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করতে পারবেন। তবে সবক্ষেত্রেই যে সব উপায়গুলো কাজ করবে তা নিশ্চিত ভাবে বলা যাবে না। কারণ এটা একটি গোপনীয় ব্যাপার তাই সব উপায় কাজে নাও লাগতে পারে।

  1. মোবাইল অ্যাপের মাধ্যমে
  2. স্যোশাল মিডিয়ার মাধ্যমে
  3. পুলিশের মাধ্যমে
See also  দ্রুত গুগল এডসেন্স পাওয়ার উপায়, ব্লগে গুগল এডসেন্স পেতে করনীয়, এডসেন্স রিজেক্ট করার কারন
মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা, কিভাবে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা যায়
মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার উপায়

মোবাইল অ্যাপের মাধ্যমে পরিচয় বের করার উপায়

অ্যাপের মাধ্যমে পরিচয় বলতে আপনাকে যখন কোনো অপরিচিত নাম্বার থেকে কল দেওয়া হবে তখন আপনার ফোনে Truecaller অ্যাপটি থাকলে নাম্বারের সাথে নাম্বারের মালিকের নামও দেখতে পারবেন। গুগল প্লে স্টোরে এই অ্যাপটি সহজেই পেয়ে যাবেন। এছাড়া এমন আরোও কয়েকটা অ্যাপ রয়েছে যেগুলো মোটামোটি কাজ করে। বাকি গুলোর লিংক নিচে দেওয়া থাকবে।

TrueCaller অ্যাপ কিভাবে কাজ করে?

মোবাইল অ্যাপ ট্রুকলার আ্যাপ কিভাবে কাজ করে এই সম্পর্কে আপনাদের জানা থাকা উচিৎ তা না হলে আপনি ঝামেলার মধ্যে পড়ে যাবেন। 

ক্রাউড সোর্সিং সিস্টেমে কাজ করে এই ট্রুকলার অ্যাপ। ক্রাউডসোর্সিং হচ্ছে স্যেসাল মিডিয়া, ইন্টারনেট, মোবাইল অ্যাপ ইত্যাদির মাধ্যমে ইউজারদের কাছ থেকে ডেটা নিয়ে থাকে। এর মধ্যে আপনিও রয়েছেন।

অর্থাৎ ট্রুকলার অ্যাপ যখন আপনি ব্যবহার করবেন তখন এই অ্যাপ আপনার ফেনে থাকা সকল সেভকৃত নাম্বারগুলো তারা তাদের ডাটাবেজে সংরক্ষণ করে থাকে। পরবর্তীতে অন্যকেউ যখন এই অ্যাপ ব্যবহার করে তখন কল আসার সাথে সাথে নাম্বারে সেভ করা নাম দেখা যায়। এইভাবে ট্রুকলার অ্যাপ ব্যবহার করে আপনি অপরিচিত নম্বর থেকে আসা কল এর ব্যাক্তির নাম জানতে পারবেন। 

ট্রুকলার অ্যাপ এর ইন্সটল সংখ্যা ১ বিলিয়ন এর উপরে। তাই চিন্তার কিছু নাই। এখানে বহু সংখ্যক ব্যবহারকারী ডাটা তারা সংরক্ষণ করে রেখেছে। ব্যবহারকারীর সংখ্যা এতোটাও কম না। 

তবে এখানে একটু সমস্যা আছে সেটা হলো আপনি যদি কারো নাম আকাশের তাঁরা দিয়ে সেভ করে রাখেন তাহলে অন্য জায়গায় এই নাম্বারের মালিকের নাম আকাশের তাঁরাই দেখাবে। কি যে একটা অবস্থা

যাই হোক এমন আরোও অনেক অ্যাপ রয়েছে তাছাড়া গুগল ম্যাপও আমাদের বিভিন্ন তথ্য সংগ্রহ করে থাকে এবং রাস্তা ঘাটে বিভিন্ন ট্রাফিক এর তথ্য দেখায়।

See also  কিভাবে দক্ষতা অর্জন করবেন? ফ্রি কোর্স বনাম পেইড কোর্স Free course vs paid course

Truecaller অ্যাপ দিয়ে পরিচয় বের করার নিয়ম

৩১শে মে ২০১২ সালে গুগল প্লে স্টোরে ট্রুকলার আ্যাপটি রিলিজ হয় যা প্রায় ১২ বছর আগে। বেশ কার্যকরী একটা সিস্টেম এই ট্রুকলার অ্যাপ। এটির ফ্রি ও পেইড ভার্সন দুইটিই পাওয়া যায় এবং এড্রয়েড ও আইওএস উভয় ইউজার এই অ্যাপ ব্যবহার করতে পরবে।

গুগল প্লে স্টোর থেকে Truecaller অ্যাপটি ইন্সটল করুন। অ্যাপটি ওপেন করার পর কিছু পারমিশন চাইবে, বুঝতেই তো পারছেন কেন চাইবে। এরপর যেই নম্বরের তথ্য জানতে চান সেই নাম্বারটি ডায়ালপ্যাড থেকে টাইপ করুন। এরপর Search in (017………….) Truecaller এ ক্লিক করুন। আর দেখুন

ট্রুকলার অ্যাপ এর সুবিধা সমুহ

  • কল আসলে নাম দেখাবে। তবে ওয়াইফাই বা ডাটা চালু থাকতে হবে।
  • নাম্বার ব্লক করতে পারবেন।
  • মোবাইল ডাটা বা ওয়াইফাই দিয়ে আপনার বন্ধুর সাথে ফ্রি কথা বলতে পারবেন যদি আপনার বন্ধুর এই অ্যাপটি থাকে

ট্রু কলার অ্যাপ ইন্সটল করতে গুগল প্লে স্টোর অথবা অ্যাপল স্টোরে গিয়ে টাইপ করুন Truecaller অথবা এই লিংকে ভিজিট করে ইন্সটল করুন: এন্ড্রয়েড ফোনের জন্য এবং আইফোন এর জন্য

এছাড়া ট্রুকলার এর মত আরোও কয়েকটি অ্যাপ রয়েছে যেগুলোর লিংক দেওয়া হলো

স্যোশাল মিডিয়ার মাধ্যমে পরিচয় বের করা

বিভিন্ন অডিও ও ভিডিও কলিং অ্যাপ যেগুলোতে একাউন্ট খুলতে মোবাইল নম্বরের প্রয়োজন হয়। এগুলো অ্যাপ দিয়ে একজন আরেকজনের সাথে কানেক্ট হওয়া যায়। সেগুলোর মধ্যে জনপ্রীয় হচ্ছে ফেইসবুক, ইমো, হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম, ভাইবার, ইত্যাদি। 

ইমো দিয়ে পরিচয় বের করা

বর্তমানে ইমো ইন্সটল করা হয়েছে ১ বিলিয়ন+ যেখানে ইমোর ব্যবহারকারীর সংখ্যা বাংলাদেশেই ৩-৪ কোটি। ইমো ব্যবহার করা সময় বেশিরভাগ মানুষ তাদের নাম ও প্রফাইল ছবি দিয়ে থাকে। তাই আপনি যেই মোবাইল নম্বরের পরিচয় জানতে চান সেই নম্বরটি আপনার মোবাইল ফোনে নাম ছাড়া সেভ করুন। তারপর ইমো ওপেন করুন এবং মেনু অপশন থেকে কন্টাক্ট লিস্ট এ গেলে যদি এই নম্বর থেকে ইমো একাউন্ট করা থাকে তাহলে তার নাম ও ছবি দেখতে পারবেন। 

See also  ব্যবসায় সফল হওয়ার উপায়, কিভাবে সফল ব্যবসায়ী হওয়া যায়, How to success in business

হোয়াটসঅ্যাপ/টেলিগ্রাম/ভাইবার দিয়ে পরিচয় বের করা

দেশে এই অ্যাপগুলোর সাথেও কোটি কোটি মানুষ পরিচিত এবং প্রতিনিয়ত ব্যবহার করছে এবং এর সংখ্যা দিন দিন বেড়েই চলছে। একই নিয়মে যার নম্বর এর পরিচয় বের করতে চান সেই নম্বরটি আপনার ফোনে সেভ করুন। এবং অ্যাপ এর মধ্যে গিয়ে কন্টাক্ট লিষ্ট এ নাম্বারটি খুজুন। 

ফেইসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগের মাধ্যমে পরিচয় বের করা

ফেইসবুকে একসময় মোবাইল নম্বর দিয়ে সার্চ করলে ঐ নম্বরে একাউন্ট করা থাকলে তা দেখাতো তবে এখন এটা বন্ধ করে দেওয়া হয়েছে। তবে আপনি এখন যেই নম্বরের তথ্য বের করতে চাচ্ছেন সেই নম্বরটি Forget Password অপশনে গিয়ে কিছু ক্ষেত্রে জানতে পারবেন একাউন্ট এর নাম কি ও কিছু ক্ষেত্রে  প্রফাইল ছবিও দেখতে পারবেন। 

পুলিশের মাধ্যমে পরিচয় বের করা

আপনার নিকটস্থ থানায় গিয়ে জিডি করতে হবে। তবে জিডি করা সম্পূর্ন ফ্রি। এখন অনলাইনের মাধ্যমেই থানায় জিডি করা যায়। 

পড়ুনঃ অনলাইনে থানায় জিডি করার নিয়ম

তবে কোনো কারন ছাড়া জিডি করবেন না। যদি কেউ আপনাকে কল করে হুমকি বা বিভিন্ন ধরনের বিরক্ত করে বা ক্ষতি করার চেষ্টা করতে চায় সেই ক্ষেত্রে আপনি জিডি করতে পারেন। পরবর্তীতে পুলিশ ১ ঘন্টা থেকে ৩ দিনের মধ্যে সকল পরিচয় বের করে ফেলতে পারবে। 

শেষ কথা

এই আর্টিকেলে কয়েকটি মাধ্যমের কথা বলা হয়েছে যেই মাধ্যমে আপনি অপরিচিত নম্বর থেকে আসা কলের ব্যাক্তির পরিচয় বের করতে পারবেন। এখন আপনারা জেনে গেলেন মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার উপায় সম্পর্কে। এগুলো হচ্ছে মোবাইল নম্বর দিয়ে পরিচয় বের করার সাধারণ প্রক্রিয়া। এখানে কোনো অবৈধ নিয়ম শেয়ার করা হয় নি।